( প্রিয় রুদ্র’র হয়ে প্রিয় তসলিমাকে লেখা চিঠি )

প্রিয় সহচর,
জানিনা তোমাকে সকাল বলে কেউ ডাকে কিনা ৷ আমিই ডাকতাম তোমাকে সকাল বলে ৷ সকাল মানে নতুন সূর্য , নতুন দিন, নতুন স্বপ্ন ৷ আঁধার ঠেলে বেঁচে থাকার প্রেয়না দেয় সকাল ৷ জানো সকাল, একটি সকালের স্বপ্ন আমি আজও দেখি , যেদিন উগ্র ধর্মান্ধ মৌলবাদীদের খড়গ মরচে ধরে নষ্ট হয়ে যাবে তুমি ফিরে আসবে সেই মাটিতে যেখানে আমরা স্বপ্ন দেখতাম , কবিতা লিখতাম , যে মাটি আমাদের প্রেম চুম্বনের সাক্ষী হয়ে আছে ৷ আমি সেই মাটিতেই শুয়ে আছি আমার সকালের অপেক্ষায় ৷ জানি না আমার সকাল আসবে কিনা ৷ সেই সকাল আমার সকালকে আমার কাছে ফিরিয়ে দিতে পারবে কিনা তবুও স্বপ্ন দেখি সেই সকালের ৷ সকাল যদি কখনও সেই সকাল আসে তবে কিছুক্ষণ এই মাটিতে খালি পায়ে হাঁটবে ৷ কতদিন তোমার পায়ের শব্দ শুনি না ৷ যদি হঠাৎ আমার স্পর্শ পেতে ইচ্ছে হয় তবে এই মাটির ধুলিকণা গায়ে মাখবে ৷ তাতেই আমার স্পর্শ পাবে কারণ আমি এই মাটিতেই শুয়ে আছি ৷ যদিও আমরা আত্মা বা পরম আত্মায় বিশ্বাসী ছিলাম না কোন কালেই তবুও এই মাটিতেই আমাকে খুঁজো কারণ আমরা ভালোবাসায় বিশ্বাসী ছিলাম ৷ পদার্থবিজ্ঞানের ভাষায় শক্তি কখনও নিঃশেষ হয় না শুধুমাত্র অবস্থার পরিবর্তন ঘটে ৷ আমাদের ভালোবাসাও একটি অতি উচ্চ মাত্রার শক্তি ৷ আর আমার দেহের সাথে সাথে সেই ভালোবাসা এই মাটিতে মিশে গেছে তাই আমাকে ভালোবাসতে ইচ্ছে হলে, আমার বুকে মাথা গুজতে ইচ্ছে হলে এই মাটিতেই কিছুক্ষণ মাথা গুজো ৷ দেখবে আমাকে পাবে ৷

প্রিয়তমা সকাল, তোমার কলম আরো ধারালো হয়েছে যা উন্মাদদের আরো উন্মাদ করছে তবুও আমি স্বপ্ন দেখি আমাদের সেই সকাল আসবে ৷

ইতি
সেই সকালের অপেক্ষায়
তোমার আকাশ

Leave a comment